Friday, 23 February 2024
Trending

বাংলা

কলকাতা আন্তর্জাতিক পুস্তক মেলায় মুক্তি পেল”ধ্বংসস্তূপে গান” ও (বজূদ-নামা) নামক দুটি বইয়ের

নিজস্ব প্রতিনিধি –

বিনীতা বন্দ্যোপাধ্যায় একজন ছাপচিত্রী, সাহিত্য, সঙ্গীত ও কলা বিষয়ক আলোচনা ও অনুশীলন তার চরিত্রে স্বভাবজ।
Graphics and Printmaking বা ছাপচিত্রকলা বললেই Computer Graphics এর কথা মনে উপস্থিতি জানায় সংখ্যাগরিষ্ঠের। তার দায়ভার অনেকটা অভাবের, বাকিটা স্বভাবের। সাবেকী গতর খাটানো ছাপচিত্র যেমন লিথোগ্রাফী, ইন্টাগ্লিও ও জাইলোগ্রাফী ইত্যাদি যাঁরা করতে পারেন, তাঁরা এই বিস্মৃতিপুর থেকে Graphics and Printmaking কে জনমানসে ফেরাবার সেতুবন্ধনের দায়িত্ব পেয়েছেন।
আবার চিত্র তথা সামগ্রিক ভাবে চারুকলা ও তার ভাবনার সম্ভাবনা নিয়েও আজ কালোপযোগী শশব্যস্ত সমাজের মাথাব্যথা কম। দর্শক ও শিল্পীর সম্পর্ক আরও নিবিড় করার সামান্য প্রয়াস “ধ্বংসস্তূপে গান”। এবং আরেকটি বই হল

“वजूद-नामा” (বজূদ-নামা) অনুব্রত বন্দ্যোপাধ্যায় “फ़हम” (ফ়হম) এর প্রথম কবিতার বই। নিজেকে ব্যক্ত করেছেন উর্দু প্রধান হিন্দী শব্দ চয়নে, বা বলা যেতে পারে উর্দু কবিতায় যা পাঠকের সুবিধার্থে দেবনাগরী লিপিতে লেখা। জীবনের অনুভূতি ও অভিজ্ঞতায় ওতপ্রোতভাবে নিমগ্ন তাঁর এই অভিব্যক্তি। জীবনকে মেঠো পথে নিরপেক্ষ দৃষ্টিতে দেখতে পারা দক্ষতার পরিচায়ক, সে দক্ষতা তাঁর আছে। আপাতদৃষ্টিতে প্রেমের কবিতা, গুঢ় অস্ত্রপোচারে জীবন-বাস্তবের মূল চরিত্র অতীব স্পষ্ট।